শাহেদ মিজান, সিবিএন:
আজ শনিবার সারাদেশে শিশুদের খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। ‘জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম পর্বের অংশ হিসেবে কক্সবাজার জেলায় চার লাখ ৫৮ হাজার ২৩ শিশুকে ভিটমিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, জেলার আট উপজেলায় ১৯৫১ টি টিকাদান কেন্দ্রে চার লাখ ৫৮ হাজার ২৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী নয়টি, অস্থায়ী ১,৮৪০টি, ভ্রাম্যমান ২৭টি এবং অতিরিক্ত ৭৫টি কেন্দ্রে টিকা খাওয়ানো হবে। দায়িত্বে রয়েছেন ২৩৫ জন স্বাস্থ্য সহকারী, ২১১ জন পরিবার কল্যাণ সহকারী, ৫৪০৭ জন স্বেচ্ছাসেবক। এছাড়া ২১৯ জন তত্ত্বাবধায়ক কাজ করছেন।
আজ সকাল ৮টায় এই ক্যাম্পেইন শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। তবে নির্ধারিত সময়ের পরও কিছু সময় স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের টিকাদান কেন্দ্রে অবস্থান করতে নির্দেশনা দেওয়া হয়েছে।
৬ থেকে ১১মাস বয়সী শিশুদের খাওয়ানো হচ্ছে ‘নীল’ রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের খাওয়ানো হচ্ছে ‘লাল’ রঙের ক্যাপসুল। সব ধরণের শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে। তবে গুরুতর অসুস্থ শিশুকে না খাওয়াটাই ভালো। একই সাথে চার মাসের মধ্যে যে শিশু ‘এ’ ক্যাপসুল খেয়েছে তাকে আর খাওয়াতে হবে না।
স্বাস্থ্য বুলেটিন মতে, ভিটামিন ‘এ’ প্রধানত শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে। শুধু তাই নয়, এই ভিটামিন শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল জটিলতা কমায় এবং শিশুর মৃত্যুও ঝুঁকি কমায়।